Prothome alo

11/11/2012 13:52

 

ঢাকা, রোববার, ১১ নভেম্বর ২০১২, ২৭ কার্তিক ১৪১৯, ২৫ জিলহজ ১৪৩৩

শিরোনাম:
• সাংবাদিকতা: ‘প্রেস’ ব্যবহারে নীতিমালা চাই • সেশনজটে বিপর্যস্ত ১২ লাখের বেশি শিক্ষার্থী

ক্ষমতায় কে থাকবে, জনগণই ঠিক করবে........
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশে ক্ষমতার মালিক জনগণ। বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমান সংবিধানে এটি উল্লেখ করে গেছেন। তাই আমরা যে জনগণের ক্ষমতায়নের কথা বলি,... বিস্তারিত

এটা নতুন কিছু না। এটা আমরা শিখেছি সংবিধান থেকে, জনগণের কাছ থেকে। কাজেই ক্ষমতায় কে থাকবে, এটা জনগণই ঠিক করবে।’
আওয়ামী যুবলীগের ৪০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে আজ রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁর সরকারের লক্ষ্য, জনগণের ভাগ্যের পরিবর্তন করে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়া। আমরা বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় একটি শান্তিপূর্ণ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। বাংলাদেশ বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়াবে।’
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান মহাজোট সরকার ক্ষমতায় থাকাকালে ছয় হাজারের মতো নির্বাচন হয়েছে। আগে নির্বাচন মানেই ছিল আতঙ্ক, ব্যালট বাক্স ছিনতাই, ভোটদানে বাধা দেওয়া ইত্যাদি। তিনি বলেন, ‘সবাই নিশ্চয় স্বীকার করবে, মহাজোট সরকারের অধীনে অনুষ্ঠিত সব নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হয়েছে।’
অনেক নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগের প্রার্থীরা পরাজিত হলেও জনগণের রায়কে মেনে নেওয়া হয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কোনো ধরনের ক্ষমতার দাপট দেখানো হয়নি। মানুষ যাঁকে ভোট দিয়েছে, তিনিই নির্বাচিত হয়েছেন। সরকারের জবাবদিহি থাকবে জনগণের কাছে। সরকার জনগণের কাছে যেতে না পারলে ভোট পাবে না।
দেশে ধনী ও দরিদ্রের ব্যবধান বাড়ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই ব্যবধান কমিয়ে আনতে সরকার কাজ করছে। সরকার দারিদ্র্যের হার কমিয়ে মানুষের জীবনের মৌলিক অধিকার নিশ্চিত করতে চায়। দেশে ধনী শ্রেণী তৈরির জন্য প্রধানমন্ত্রী সামরিক শাসকদের দায়ী করে বলেন, সামরিক শাসনামলে দেশে ঋণখেলাপি সংস্কৃতি গড়ে উঠেছে। নানা সুবিধা নিয়ে তাঁরা সম্পদের পাহাড় গড়ে তুলেছেন। আর এঁদের ওপর ভিত্তি করেই সামরিক শাসকেরা টিকেছিলেন।
প্রধানমন্ত্রী দেশের সব অঞ্চলে সমান উন্নয়ন হচ্ছে বলে জানান। তিনি বলেন, উন্নয়নের ক্ষেত্রে সরকার কোনো বৈষম্য আনেনি। দেশের সব অঞ্চলে সমান উন্নয়ন হবে। ‘কেউ খাবে, কেউ খাবে না—তা হতে পারে না’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, অবহেলিত জনগোষ্ঠীকে মূল স্রোতে এনে তারা যেন উন্নয়নের সুফল পায়, সরকার তা নিশ্চিত করছে।
মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে যুবসমাজকে দূরে থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের যুবসমাজের মেধা দেশ, জাতি ও মানুষের কল্যাণে নিবেদিত হবে। তরুণ প্রজন্মের মধ্যে মানবিক মূল্যবোধ জাগিয়ে তুলতে যুবসমাজকে এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

 

জামায়াতকে নিয়ে নির্বাচন করতে চাইছে আওয়ামী লীগ........

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার অভিযোগ করে বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার এ সরকারের উদ্দেশ্য নয়। তাঁদের উদ্দেশ্য রাজনৈতিক স্বার্থ হাসিল করা। তিনি দাবি করেন, আওয়ামী লীগ সত্যিকারভাবে জামায়াতকে নিয়ে নির্বাচন করতে চাইছে।
বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচিতে বাধা দেওয়ার প্রতিবাদে আজ রোববার আয়োজিত এক আলোচনা সভায় এম কে আনোয়ার এসব কথা বলেন। জাগ্রত ফোরাম নামের একটি সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এ সভার আয়োজন করে।
বিএনপির এই নেতা বলেন, বিএনপি অবশ্যই যুদ্ধাপরাধীদের বিচার চায়। কিন্তু সেখানে স্বচ্ছতা, নিরপেক্ষতা ও আন্তর্জাতিক মান বজায় থাকতে হবে।
যে আইনে এখন যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে তা নিয়েও আন্তর্জাতিকভাবে অনেক প্রশ্ন উঠেছে বলে তিনি দাবি করেন।
এম কে আনোয়ার সরকারের উদ্দেশে বলেন, ‘আপনারা কি সত্যি যুদ্ধাপরাধীদের বিচার চান? তাহলে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী যখন এলেন তখন তাঁদের ক্ষমা চাইতে বলেছেন। কিন্তু পাকিস্তানের ১৯৫ জন যুদ্ধাপরাধী, তাদের ব্যাপারে কিছু বললেন না কেন?’
নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে অর্থমন্ত্রীর দেওয়া বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, নিজেদের ব্যর্থতা ঢাকার জন্য সরকার আবার ড. ইউনূসের ওপর চড়াও হয়েছে। যদি ড. ইউনূস এত ক্ষমতাবান হয়ে থাকেন, তাঁর জন্য সব বিনিয়োগ আটকে আছে, তাহলে সরকারের উচিত ক্ষমতা ত্যাগ করে যাঁদের কথা আন্তর্জাতিক মহল শুনবে, তাঁদের কাছে ক্ষমতা হস্তান্তর করা।
স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর সম্প্রতি এক অনুষ্ঠানে মাঠে-ঘাটে যেখানে জামায়াত-শিবির-বিএনপির নেতা-কর্মীদের দেখা যাবে, সেখানেই প্রতিহত করার ঘোষণা দেন। এ বিষয়ে এম কে আনোয়ার বলেন, ‘তাঁর (স্বরাষ্ট্রমন্ত্রী) এ বক্তব্যে প্রমাণিত হয়েছে পুলিশ প্রশাসন স্বরাষ্ট্রমন্ত্রীর বেআইনি আদেশ মানতে রাজি হয়নি। এ ছাড়া বিএনপির এই নেতা বলেন, যেসব অতি-উত্সাহী পুলিশ কর্মকর্তা স্বরাষ্ট্রমন্ত্রীর আদেশে বেআইনি কাজ করবেন, ভবিষ্যতে তাঁদের জবাব দিতে হবে।
এদিকে ঢাকায় বিএনপির আগামীকাল সোমবারের গণমিছিলে বাধা দিলে এর পরিণতির জন্য সরকারকে দায়ী থাকতে হবে বলে হুঁশিয়ারি দেন এম কে আনোয়ার।


বিবিসির মহাপরিচালক এনটুইসেলের পদত্যাগ........................
বিবিসির মহাপরিচালক ও প্রধান সম্পাদক জর্জ এনটুইসেল পদত্যাগ করেছেন। বিবিসির নিউজনাইট অনুষ্ঠানে যুক্তরাজ্যের সাবেক এক রাজনীতিবিদকে শিশু যৌন হয়রানির ঘটনায় ভুল করে অভিযুক্ত করার... বিস্তারিত

পরিপ্রেক্ষিতে তিনি পদত্যাগ করলেন। আজ রোববার বিবিসি অনলাইনের খবরে এ কথা জানানো হয়।
গত সেপ্টেম্বরে দায়িত্ব নেন জর্জ এনটুইসেল। পদত্যাগের পর বিবিসির নিউ ব্রডকাস্টিং হাউসের বাইরে দাঁড়িয়ে বিবৃতি দেন তিনি। এ সময় তিনি বলেন, তিনি বিশ্বাস করেন এ প্রতিষ্ঠানটি এখনো উঁচুমানের সত্ গুণাবলিসম্পন্ন মানুষে ভরা।
গত সপ্তাহে বিবিসির নিউজনাইট অনুষ্ঠানে যুক্তরাজ্যের রক্ষণশীল টোরি পার্টির সাবেক রাজনীতিবিদ লর্ড ম্যাকআলপাইনকে ওয়েলসের এক শিশুসদনে যৌন হয়রানির ঘটনায় ভুল করে জড়ানো হয়। এর পর থেকে তীব্র সমালোচনার মুখে পড়েন এনটুইসেল।
বিবৃতিতে জর্জ এনটুইসেল বলেন, মহাপরিচালক একই সঙ্গে প্রধান সম্পাদক এবং সার্বিকভাবে সব ধরনের তথ্যের জন্য দায়ী। নিউজনাইট অনুষ্ঠানে ২ নভেম্বর প্রচারিত অগ্রহণযোগ্য মানের সাংবাদিকতার পরিপ্রেক্ষিতে আমি সিদ্ধান্ত নিয়েছি যে, পদত্যাগই হবে সম্মানজনক। বিবৃতিতে তিনি আরও বলেন, প্রযোজক হিসেবে ২৩ বছর দায়িত্ব পালনের পর বিবিসির প্রধান হিসেবে যখন তাঁকে দায়িত্ব দেওয়া হয়, তখন তিনি এই ভেবে আত্মবিশ্বাসী ছিলেন যে, বিবিসির ট্রাস্টিরা সেরা প্রার্থীকেই মনোনীত করেছেন। অল্প সময়ের জন্য সর্বোচ্চ সম্মানের এই দায়িত্ব ছিল বেশ চ্যালেঞ্জিং।
বিবিসি ওয়ার্ল্ডওয়াইডের প্রধান নির্বাহী হিসেবে ডিসেম্বরে দায়িত্ব নিতে যাওয়া টিম ডেইভি এখন ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে কাজ করবেন।


সুবহানের বিরুদ্ধে তদন্তের জন্য ৬ জানুয়ারি পর্যন্ত সময় বাড়ল .............................

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমির আবদুস সুবহানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তদন্তের জন্য 

আগামী বছরের ৬ জানুয়ারি পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ আজ রোববার সময় বাড়ান।
ট্রাইব্যুনাল ওই দিনের মধ্যে আবদুস সুবহানের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন অথবা অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেন।
রাষ্ট্রপক্ষের আইনজীবী জেয়াদ আল-মালুম আজ ট্রাইব্যুনালে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করেন। তিনি বলেন, পাবনার বিভিন্ন এলাকায় একাত্তরে সংঘটিত গণহত্যার সঙ্গে সুবহানের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যাচ্ছে। তদন্ত শেষ করতে আরও সময় দরকার। আসামিপক্ষের আইনজীবী মিজানুল ইসলাম সময় বাড়ানোর বিরোধিতা করেন। পরে ট্রাইব্যুনাল সময় বাড়িয়ে আদেশ দেন।

সুবহানকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে আজ ট্রাইব্যুনালে হাজির করা হয়।


দরপতনে লেনদেন চলছেই...........................

দিনের শুরু থেকে বড় দরপতনের মধ্যে লেনদেন চলছে ঢাকার শেয়ারবাজারে। দুপুর সাড়ে ১২টায় দুই ঘণ্টা শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রায় সব কোম্পানির দাম কমেছে। এর ফলে সূচকও কমেছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ দুপুর সাড়ে ১২টায় ডিএসইর সাধারণ মূল্যসূচক ৭২ পয়েন্ট কমে ৪২৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে বেলা সাড়ে ১০টায় সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। নিম্নমুখী এই প্রবণতা এখনও অব্যাহত রয়েছে।
এই সময়ে ডিএসইতে মোট ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে ২১৭টিরই দাম কমেছে। বেড়েছে মাত্র ১৮টির আর অপরিবর্তিত রয়েছে ১২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
দুই ঘণ্টায় ডিএসইতে ১৫৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে।
এই সময়ে ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলো হলো: ইউনাইটেড এয়ার, ইউনিক হোটেল, যমুনা অয়েল, তিতাস গ্যাস, বিএসসিসিএল, সায়হাম টেক্সটাইল, মেঘনা পেট্রোলিয়াম, আরএন স্পিনিং, মালেক স্পিনিং ও আমরা টেকনোলজিস প্রভৃতি।


চট্টগ্রামসহ দক্ষিণাঞ্চলে ৬.৬ তীব্রতার ভূমিকম্প..................

চট্টগ্রাম ও আশপাশের এলাকা, ভোলা ও পিরোজপুরসহ দক্ষিণাঞ্চলে আজ রোববার সকালে ৬ দশমিক ৬ তীব্রতার ভূকম্পন অনুভূত হয়েছে। এ ঘটনায় বাংলাদেশে প্রাথমিকভাবে কোনো হতাহত ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
ঢাকার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ৬ দশমিক ৬ তীব্রতার ভূমিকম্পটির উত্পত্তিস্থল ছিল মিয়ানমার সীমান্ত। আজ সকাল সাতটা ১২ মিনিট ৪৬ সেকেন্ডে এটি অনুভূত হয়। চট্টগ্রামে ভূকম্পনটির স্থায়িত্ব ছিল ১৫ সেকেন্ড।
তবে মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা বলছে, রিখটার স্কেলে ভূকম্পনটির তীব্রতা ছিল ৬ দশমিক ৮।
আমাদের মঠবাড়িয়া (পিরোজপুর) প্রতিনিধি জানিয়েছেন, জেলার মঠবাড়িয়া উপজেলায়ও একই সময় ভূকম্পন অনুভূত হয়। এ সময় বলেশ্বর নদ ও খাল-পুকুরের পানিতে কম্পন সৃষ্টি হয়। এতে মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়। আতঙ্কিত হয়ে মানুষ ঘর থেকে বাইরে বেরিয়ে আসে।
মঠবাড়িয়া উপজেলার মাঝের চরের ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রের ওয়্যারলেস অপারেটর আবদুল হালিম জানান, ভূকম্পনের সময় বলেশ্বর নদ ও জলাশয়গুলোর পানি ফুলে উঠে ঢেউয়ের সৃষ্টি হলে মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়।
এদিকে এ ভূমিকম্পে মিয়ানমারে এক ব্যক্তির নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া কয়েকজন নির্মাণশ্রমিক নিখোঁজ রয়েছেন। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককেও ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে সেখানে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


রাজধানীতে ১৬০০ কেজি মুক্তা উদ্ধার.......................

রাজধানীর চানখারপুলের একটি বাড়ি থেকে এক হাজার ৬০০ কেজি মুক্তা উদ্ধার করেছে র‌্যাব ও শুল্ক বিভাগের একটি যৌথ দল। র‌্যাব জানায়, উদ্ধার হওয়া এই মুক্তার দাম ১২ থেকে ১৪ কোটি টাকা।
র‌্যাব-১০-এর অধিনায়ক লে. কর্নেল কামরুল হাসান জানান, আজ রোববার সকালে রাজধানীর চানখারপুলে একটি বাড়িতে অভিযান চালায় র‌্যাব-১০ ও শুল্ক বিভাগের একটি যৌথ দল। দলটি ওই বাড়ির ছাদের স্টোররুম থেকে মুক্তাগুলো উদ্ধার করে। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে।


আয়কর ফাঁকির মামলায় কোকোর বিচার শুরু...............

আয়কর ফাঁকির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর বিরুদ্ধে বিচার শুরু হয়েছে। আজ রোববার এ মামলায় দুজন সাক্ষ্য দিয়েছেন।
ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক আক্তারুজ্জামান দুই সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন। আজ সাক্ষ্য দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের উপকর কমিশনার শাহীন আক্তার হোসেন ও সামিয়া আক্তার। ২২ নভেম্বর সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।
গত ২৭ সেপ্টেম্বর কোকোর বিরুদ্ধে এ মামলায় অভিযোগ গঠন করা হয়। গত ৫ আগস্ট এ মামলায় আরাফাত রহমান কোকোকে পলাতক দেখিয়ে বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ দেওয়া হয়েছিল। ৩০ আগস্ট গেজেট প্রকাশসংক্রান্ত প্রতিবেদন দাখিল করার পর আদালত অভিযোগ আমলে নিয়ে শুনানির দিন ধার্য করেন।
২০১০ সালের ১ মার্চ জাতীয় রাজস্ব বোর্ডের উপকর কমিশনার শাহীন আক্তার হোসেন আয়কর ফাঁকির অভিযোগে এ মামলা করেন। মামলায় অভিযোগ করা হয়, ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ডে প্রদর্শিত আয়কর বিবরণীতে ৫২ লাখ ৩৯ হাজার টাকা আয়ের তথ্য গোপন করে তার ওপর প্রযোজ্য কর ফাঁকি দিয়েছেন আরাফাত রহমান।
আয়কর অধ্যাদেশের ১৬৫ ধারায় তিন বছর এবং ১৬৬ ধারায় এক বছর সাজার বিধান রয়েছে। উভয় ধারায় সাজা ও অর্থদণ্ড করারও বিধান রয়েছে।
গত বছরের ২৩ জুন মানি লন্ডারিং আইনের একটি মামলায় আরাফাত রহমানের সাত বছরের কারাদণ্ড হয়। কোকোর অনুপস্থিতিতে তাঁর বিরুদ্ধে এখন দ্বিতীয় মামলায় বিচারকাজ শুরু হলো। ২০১০ সালের ১০ অক্টোবর কোকোর প্যারোলে মুক্তির আদেশ বাতিল করা হয়।


জিমেইলই কাল হলো পেট্রাউসের!.................
জিমেইলের অ্যাকাউন্টই কাল হয়ে দাঁড়িয়েছিল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান ডেভিড... বিস্তারিত
বহু দেশ অতীতের ঘটনার জন্য ক্ষমা চেয়েছে
১৯৭১ সালে যুদ্ধাপরাধের জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেছেন, ‘বিশ্বের বহু দেশ তাদের অতীতের ঘটনার... বিস্তারিত
ছেলে অপহূত, মা-মেয়ে গুলিবিদ্ধ
দক্ষিণ কেরানীগঞ্জের বাড়ি থেকে পুরান ঢাকায় স্কুলে আসার পথে পরাগ মণ্ডল নামের ছয় বছরের এক শিশুকে অপহরণ করেছে কয়েকজন সন্ত্রাসী। এ সময় সন্ত্রাসীরা পরাগের মা, এক বোন ও তাঁদের গাড়ির চালককে... বিস্তারিত
সর্বশেষ সংবাদ
সবচেয়ে পঠিত
সবচেয়ে আলোচিত
ওবামা হারিয়েছেন ৩৩ ভোট
তিন বছর সদস্য থাকার বিধান বাতিলের চেষ্টা
ইসরায়েলি হামলায় নিহত ৪
গ্যাস যাবে চিফ হুইপের বাড়ি, খরচ দেবে জালালাবাদ!
অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ করেছেন ড. ইউনূস
মন্তব্যটি আমার ব্যক্তিগত, অমর্ত্য সেনের নয়: মুহিত
প্রথম আলোই প্রধান যোগসূত্র
সিএনজি যাত্রীরা জিম্মি, মালিক-চালক লাভবান

সর্বশেষ সব সংবাদ
 বহু দেশ অতীতের ঘটনার জন্য ক্ষমা চেয়েছে
১৯৭১ সালে যুদ্ধাপরাধের জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেছেন, ‘বিশ্বের বহু দেশ তাদের অতীতের ঘটনার... বিস্তারিত
ছেলে অপহূত, মা-মেয়ে গুলিবিদ্ধ
দক্ষিণ কেরানীগঞ্জের বাড়ি থেকে পুরান ঢাকায় স্কুলে আসার পথে পরাগ মণ্ডল নামের ছয় বছরের এক শিশুকে অপহরণ করেছে কয়েকজন সন্ত্রাসী। এ সময় সন্ত্রাসীরা পরাগের মা, এক বোন ও তাঁদের গাড়ির চালককে... বিস্তারিত
সর্বশেষ সংবাদ
সবচেয়ে পঠিত
সবচেয়ে আলোচিত
ওবামা হারিয়েছেন ৩৩ ভোট
তিন বছর সদস্য থাকার বিধান বাতিলের চেষ্টা
ইসরায়েলি হামলায় নিহত ৪
গ্যাস যাবে চিফ হুইপের বাড়ি, খরচ দেবে জালালাবাদ!
অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ করেছেন ড. ইউনূস
মন্তব্যটি আমার ব্যক্তিগত, অমর্ত্য সেনের নয়: মুহিত
প্রথম আলোই প্রধান যোগসূত্র
সিএনজি যাত্রীরা জিম্মি, মালিক-চালক লাভবান

সর্বশেষ সব সংবাদ

খেলা
‘মেসি সর্বকালের সেরা’
নিজের দেখা সেরা তো বটেই, লিওনেল মেসিকে সর্বকালের সেরা বলে রায় দিয়েছেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার কার্লোস... বিস্তারিত
বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ পাতানো ছিল!
যুগপূর্তির আয়োজনে...
‘আমাদেরই সমস্যার শেষ নেই!’
দশে ৯ রাজ্জাকের
প্রথম পাতা
ইসি এখন নিজেকে যথেষ্ট ক্ষমতাধর মনে করছে না
দায়িত্ব নেওয়ার পর নিজেদের যথেষ্ট ক্ষমতাধর মনে করলেও সেই অবস্থান থেকে সরে এসেছে নির্বাচন কমিশন (ইসি)। নয় মাসের... বিস্তারিত
ঢাকাসহ চার জেলায় জামায়াত-শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ

অর্থ ও বাণিজ্য
সামাজিক ব্যবসা বিকাশে তরুণদের সৃজনশীলতা প্রয়োগের আহ্বান
ব্রাজিল থেকে আসা ১৪ বছরের কিশোরী জুলিয়ানা পন্টেস সামাজিক ব্যবসার ধারণা নিয়ে খুব উৎসাহিত। সে তার দেশে পরিবেশগত... বিস্তারিত
ব্যবসাপ্রতিষ্ঠানে ন্যায়পাল নিয়োগের তাগিদ
কনটেইনার পরিবহনের প্রবৃদ্ধি নিয়ে সংশয়
প্রবৃদ্ধি ছাড়া দারিদ্র্য বিমোচন সম্ভব না
আবাসিক পর্যায়ে গ্যাসের ব্যবহার বন্ধ হওয়া উচিত
বিনোদন
ধারাবাহিকে জুটি হলেন মোশাররফ দম্পতি
একক নাটকের পর এবারে একটি ধারাবাহিক নাটকে জুটি হয়ে অভিনয় করলেন অভিনয়শিল্পী মোশাররফ করিম ও তাঁর স্ত্রী রোবেনা... বিস্তারিত
সাহেদের উটপাখির ডিম
আরফিন রুমীকে ছাড়াই দূরবীন
বিবারের বিচ্ছেদ
সনু নিগমের তিন ঘণ্টার পরিবেশনা


সারা বিশ্ব
‘তোমাদের মধ্যে মালালা কে, কে মালালা?’
‘তোমাদের মধ্যে মালালা কে, কে মালালা?’—বাসে উঠেই বন্দুকধারী জিজ্ঞেস করে। এ সময় মালালা বলে ওঠে, ‘আমি মালালা’।... বিস্তারিত
নির্মাতা হত্যার পুরস্কার ঘোষণাকারী পাকিস্তানি মন্ত্রী যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোতে সংঘাত নেই: পাকিস্তান
বিবিসির আবারও ক্ষমা প্রার্থনা
রাখাইনে সহিংসতা বন্ধে নেতৃত্ব দিন
ফটো গ্যালারি
দিনের ছবি
বিনোদন
খেলা
প্রকৃতি
সারা বিশ্ব
>> আরও ছবি দেখতে ক্লিক করুন

সারা দেশ
ক্ষমতায় থাকতেই যুদ্ধাপরাধীদের বিচার কার্যকর হবে: প্রধানমন্ত্রী
জামায়াত-শিবির লবিস্ট নিয়োগে ২০ মিলিয়ন ডলার খরচ করেছে
ঢাকায় ৫ লাখ লোকের সমাবেশ করে মহাজোট ছাড়বেন এরশাদ
বিদেশি বিনিয়োগ কমে যাওয়ায় ড. ইউনূসকে দায়ী করা ঠিক নয়
কম্পিউটার প্রতিদিন
একই পাত্রে ফুলের চাষ আর বারবিকিউ!
মাইক্রোসফট আনছে ভাষান্তরের সফটওয়্যার!
ভারতে টেলিকম সেবায় ত্রুটি হলে অর্থদণ্ড
বিক্রি কমেছে ভিডিও গেমের
রাজধানী
জামায়াত-শিবিরকে প্রতিহত করতে পুলিশকে সহায়তার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর
পরিবার পরিকল্পনা কর্মসূচিকে স্বাস্থ্য কর্মসূচির কেন্দ্রে আনার আহ্বান
হিযবুত তাহ্রীরের চার সদস্য গ্রেপ্তার
বিনা মূল্যে ডায়াবেটিসের সেবা দেবে আয়েশা মেমোরিয়াল
বিশাল বাংলা
ফরিদপুর-নগরকান্দা সড়কে ধস, ঝুঁকিপূর্ণ যান চলাচল
টঙ্গীতে চার কোটি টাকা খোয়া
নারায়ণগঞ্জে দিশেহারা আমানতকারীরা
রাস্তাঘাটের টাকা আত্মসাৎ হয়
নতুনের জানালা
অটিস্টিক শিশুদের জন্য রোবট
নারী বেশি সাবধানী
সংক্ষিপ্ত...
জলবায়ু পরিবর্তনের প্রভাবে ধ্বংস?
সম্পাদকীয়
অর্থমন্ত্রীর অসার বক্তব্য
আমিনুল হত্যাকাণ্ড
আলেপ্পোর কবি
চীন কি বদলাবে?
চি ঠি প ত্র
খোলা কলম
সাহসী এক লড়াকু সৈনিক
আজকের ফিচার
স্টেডিয়াম
আইন অধিকার
আলোকিত চট্টগ্রাম
বিজ্ঞান প্রজন্ম
বাংলাদেশ-উইন্ডিজ টেস্ট লড়াই
৫ রামনরেশ সারওয়ান, মোহাম্মদ রফিক, খালেদ মাসুদ, তামিম ইকবাল, ড্যারেন ব্রাভো—এই পাঁচজন টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি পেয়েছেন বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই।
৭ সর্বোচ্চ সাতটি ছক্কা... বিস্তারিত
পরিসংখ্যানের আলোয়
রং বে র ং
টু কি টা কি
যা পাওয়া, যা চাওয়া

জামায়াত-শিবিরকে প্রতিহত করা যুবলীগের কাজ নয়—ওমর ফারুকের এ বক্তব্যের সঙ্গে কি আপনি একমত?

ভোট দিয়েছেন ২৩২৯ জন
হ্যাঁ
না
মন্তব্য নেই


পুরোনো ফলাফল

উদ্ধৃতি...

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, শহীদ নূর হোসেন দিবস পালন প্রসঙ্গে

শহীদ দিবস পালন নয়, আগামীতে কলঙ্ক দিবস পালন করব আমরা

ছবির গ্যালারি
সাবস্ক্রাইব


শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ






০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রথম আলো ১৯৯৮ - ২০১২

সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫|
ফোন : ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স : ৯১৩০৪৯৬, ই-মেইল :info@prothom-alo.com